কর ফাঁকি ও অবৈধ অস্ত্র রাখার অভিযোগ স্বীকার বাইডেনপুত্রের

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের ছেলে হান্টার বাইডেন তার বিরুদ্ধে আনা কর ফাঁকি ও অবৈধ অস্ত্র রাখার অভিযোগ স্বীকার করেছেন। যুক্তরাষ্ট্রের ডেলাওয়্যার অঙ্গরাজ্যের প্রধান আইন কর্মকর্তা (অ্যাটর্নি) ডেভিড ওয়েইস এবং হান্টারের আইনজীবী ক্রিস্টোফার ক্লার্ক মঙ্গলবার সাংবাদিকদের নিশ্চিত করেছেন এই তথ্য।

মঙ্গলবার ডেলাওয়্যারের অ্যাটর্নির দপ্তর থেকে দেওয়া এক বিবৃতিতে এ সম্পর্কে বলা হয়, ‘হান্টার বাইডেন স্বীকার করেছেন যে তিনি ইচ্ছাকৃতভাবে দু’বার আয়কর দিতে ব্যর্থ হয়েছেন। সেই সঙ্গে তার বাসভবন থেকে যে লাইসেন্সবিহীন আগ্নেয়াস্ত্র পাওয়া গেছে, সেটিও তিনি কিনেছিলেন বলে স্বীকার করেছেন।’

পৃথক এক বিবৃতিতে হান্টার বাইডেনের আইনজীবী ক্রিস্টোফার ক্লার্কও এই তথ্য জানিয়েছেন, তবে অবৈধ আগ্নেয়াস্ত্র সংক্রান্ত কোনো অভিযোগের ব্যাপরে তার বিবৃতিতে কিছু বলা হয়নি।

তবে ক্রিস্টোফার ক্লার্ক বলেছেন, ‘হান্টার বাইডেনের তার জীবনের এক পর্যায়ে খুবই অশান্তিতে ছিলেন এবং সেসময় তিনি মাদকে আসক্ত হয়ে পড়েছিলেন। এই ব্যাপারটি তিনি গোপন করেন নি। তার বিরুদ্ধে যেসব অভিযোগ এসেছে, সেগুলো ওই সময় ঘটেছিল।’

‘তবে তিনি ফের স্বাভাবিক জীবনে ফিরে আসতে চান এবং বিশ্বাস করেন—অতীতের ভুলগুলোর দায়দায়িত্ব স্বীকার হলো সেই জীবনে ফিরে আসার প্রথম পদক্ষেপ।’

হান্টার বাইডেনের বিরুদ্ধে আনা করফাঁকির অভিযোগ অনুসারে, ২০১৭ এবং ২০১৮ সালে দু’বার ইচ্ছাকৃতভাবে ১০ লাখেরও বেশি ডলার আয়কর ফাঁকি দিয়েছেন তিনি।

যুক্তরাষ্ট্রের কর আইন অনুযায়ী, কোনো ব্যক্তি যদি উপযুক্ত কারণ ব্যতীত কর দিতে ব্যর্থ হন বা করফাঁকি দেন— সেক্ষেত্রে ওই ব্যক্তির সর্বোচ্চ ১ বছরের কারাদণ্ড এবং সর্বোচ্চ দু’লাখ ডলার জরিমানা দিতে হয়।

তবে হান্টারকে সম্ভবত জেলে যেতে হবে না। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের ছেলে হিসেবে এক্ষেত্রে এ সুবিধা পাবেন তিনি।

৫৩ বছর বয়সী হান্টার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের দ্বিতীয় সন্তান। বাইডেনের প্রথম স্ত্রী নেইলি হান্টারের গর্ভে জন্মেছিলেন তিনি।

১৯৬৬ সালে জো বাইডেনের সঙ্গে বিয়ে হয় নেইলি হান্টারের। এই দম্পতির দুই ছেলে বিউ বাইডেন এবং হান্টার বাইডেন এবং মেয়ে নাওমি বাইডেন। ১৯৭২ সালে এক মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় নেইলি হান্টার ও নাওমি বাইডেন নিহত হন। ২০১৫ সালে দুরারোগ্য ক্যানসারে আক্রান্ত হয়ে মারা যান বাইডেন-নেইলির বড় সন্তান বিউ বাইডেনও।

নেইলি হান্টারের মৃত্যুর ৫ বছর পর বর্তমান স্ত্রী ও মার্কিন ফার্স্টলেডি জিল ট্রেসি জ্যাকব বাইডেনকে বিয়ে করেন জো বাইডেন। এই দম্পতির একমাত্র মেয়ের নাম অ্যাশলে বাইডেন।

আইনশাস্ত্রে ডিগ্রি নেওয়া হান্টার বাইডেন তার ক্যারিয়ারের প্রথম কয়েক বছর আইন ব্যাবসায় নিয়োজিত ছিলেন। বর্তমানে তিনি একজন বিনিয়োগকারী, এবং পরামর্শক।

মঙ্গলবার মার্কিন প্রেসিডেন্টের বাসভবন হোয়াইট হাউসে সাংবাদিকরা হান্টার বাইডেন সম্পর্কে প্রেসিডেন্টের প্রতিক্রিয়া চাইলে হোয়াইট হাউসের মুখপাত্র ইয়ান স্যামস বলেন, ‘প্রেসিডেন্ট এবং ফার্স্ট লেডি তাদের ছেলেকে ভালবাসেন এবং তারা চান, তিনি (হান্টার) যেন ফের স্বাভাবিক জীবনে ফিরে আসেন। আমরা এ সম্পর্কে ভবিষ্যতে আর কোনো মন্তব্য করব না।’

//এমটিকে

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের সর্বশেষ