সপরিবারে কাঁদলেন সুয়ারেজ, মেসির বিদায়ী বার্তা

উরুগুয়ের জার্সিতে সর্বোচ্চ গোল করা লুইস সুয়ারেজ গত সোমবার আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরের ঘোষণা দিয়েছিলেন। আজ (শনিবার) ছিল তার বিদায়ী ম্যাচ। যদিও বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচটিতে তার দল প্যারাগুয়ের বিপক্ষে জয়বঞ্চিত থেকেছে। ফলে সুয়ারেজের বিদায়ী ম্যাচ শেষ হয়েছে গোলশূন্য ড্র নিয়ে। এদিন দীর্ঘদিনের বন্ধু ও ইন্টার মায়ামি সতীর্থ লিওনেল মেসির কাছ থেকেও ভিডিও বার্তা পেয়েছেন উরুগুইয়ান তারকা।

এর মধ্য দিয়ে ১৭ বছরের আন্তর্জাতিক ফুটবল ক্যারিয়ারের ইতি টানলেন সুয়ারেজ। ২০০৭ সালে ফেব্রুয়ারি অভিষেকের পর দেশের জার্সিতে ১৪৩ ম্যাচে তিনি ৬৯ গোল করেছেন। প্যারাগুয়ের বিপক্ষে মন্টেভিডিওতে আজ জয় পেলে হয়তো তার বিদায়টা আরও সুন্দর হতো। এদিন সপরিবারে মাঠে হাজির হন সুয়ারেজ। গ্যালারিভর্তি সমর্থকদের অভ্যর্থনার বিপরীতে শেষবার জাতীয় দলের জার্সি পরে নেমে কাঁদলেনও সপরিবারে।

শেষ ম্যাচে পুরো ৯০ মিনিটই মাঠে ছিলেন সুয়ারেজ। ম্যাচের শুরুতে স্টেডিয়ামে যখন ‘উরুগুয়ে জাতীয় দলের ইতিহাসে সর্বোচ্চ গোলদাতা লুইস সুয়ারেজ’ ঘোষণা করা হয়, তখন করতালিতে ফেটে পড়ে পুরো স্টেডিয়াম। খেলা চলাকালে তাকে উদ্দেশ্য করে গ্যালারিতে বারংবার ‘লুচো, লুচো’ স্লোগান ওঠে। সুয়ারেজকে বিদায়ী অর্ঘ্য দিতে বিশেষ অতিথি হিসেবে এসেছিলেন উরুগুয়ের কিংবদন্তি কোচ অস্কার তাবারেজও। তবে সুয়ারেজের জন্য চমক হিসেবে আসে মেসির রেকর্ডকৃত এক ভিডিও বার্তা। যেখানে বার্সেলোনা ও মায়ামি সতীর্থ তাকে বিদায়ী অভিভাদন জানিয়েছেন।

বন্ধুর জন্য পাঠানো বার্তায় আর্জেন্টাইন মহাতারকা বলেন, ‘এই বিশেষ দিনের জন্য আমি ভিডিওটি রেকর্ড করতে চেয়েছি। দিনটি তোমার, পরিবার ও উরুগুয়ের জন্য অনেক তাৎপর্যপূর্ণ ও বিশেষ। কারণ দেশটির ফুটবলের জন্য তুমি অনেককিছু দিয়েছ। আমি জানি এমন সিদ্ধান্ত (অবসর) নেওয়া কতটা কঠিন। আশা করি তুমি এই উৎসর্গ উপভোগ করবে, তবে তুমি এরচেয়েও অনেক বেশি কিছু পাওয়ার দাবিদার। নতুন প্রজন্মের জন্য তুমি দারুণ লিগেসি রেখে যাচ্ছ। আমি আশা করি এই রাতটি নিজের ভালোবাসার মানুষ ও যারা সবসময় সমর্থন দিয়ে গেছে তাদের নিয়ে উপভোগ করবে।’

সবার শেষে বিদায়ী বার্তায় সবার প্রতি কৃতজ্ঞতা জানিয়ে সুয়ারেজ বলেন, ‘এমন আন্তরিক অভিভাদনের জন্য সবাইকে ধন্যবাদ। উরুগুয়ে যেকোনো খেলোয়াড়, কোচ, পরিচালক কিংবা যে কারও চেয়ে বড়। আগামীকাল থেকে আমি শুধুই আরেকজন ভক্ত। যারা এরপর খেলতে আসবে, সবার জন্য শুভকামনা থাকবে। নিশ্চিতভাবে তারাও আমাদের মতো দেশের প্রতিনিধিত্ব করবে। উরুগুয়ে দীর্ঘজীবী হোক এবং আমি সব সময় উরুগুয়ের মানুষের কাছে কৃতজ্ঞ থাকব।’

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের সর্বশেষ