মাদারীপুরে হচ্ছে তথ্যপ্রযুক্তি ইনস্টিটিউট, খসড়া নীতিগত অনুমোদন

প্রশিক্ষণ, গবেষণা ও নতুন প্রযুক্তি উদ্ভাবনে মাদারীপুরের শিবচরে হচ্ছে তথ্যপ্রযুক্তি ইনস্টিটিউট। এজন্য ‘ইনস্টিটিউট অব ফ্রন্টিয়ার টেকনোলজি (শিফট) আইন, ২০২৪’ এর খসড়া নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার (১ জুলাই) প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৈঠক শেষে সচিবালয়ে প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানান মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন।

তথ্যপ্রযুক্তি নিয়ে প্রথমবারের মতো বাংলাদেশে এ ধরনের ইনস্টিটিউট হচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নামে এটি করার প্রস্তাব করা হলেও তিনি তা নাকচ করে দেন বলে জানান মন্ত্রিপরিষদ সচিব।

মন্ত্রিপরিষদ সচিব জানান, বৈঠকে ‌‘শেখ হাসিনা ইন্সটিটিউট অব ফ্রনটিয়ার টেকনোলজি (শিফট) আইন, ২০২৪’ এর খসড়া উপস্থাপন করা হলে প্রধানমন্ত্রী তার নামের অংশটুকু বাদ দিতে নির্দেশ দেন। নাম বদলে হচ্ছে ‘ইনস্টিটিউট অব ফ্রনটিয়ার টেকনোলজি’। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এ আইনটি উপস্থাপন করেছে।

তিনি বলেন, ‘এ ইনস্টিটিউটটি মূলত আইসিটি সংক্রান্ত প্রযুক্তি, গবেষণা, প্রযুক্তি উদ্ভাবন, গবেষণায় প্রশিক্ষণ প্রদান এবং গবেষণা কার্যক্রম চালু করবে। এটি মাদারীপুরের শিবচরে স্থাপন করা হবে।’

মন্ত্রিপরিষদ সচিব বলেন, এটির একটি গভর্নিং বোর্ড থাকবে এবং একজন প্রধান পৃষ্ঠপোষক থাকবেন। প্রধান পৃষ্ঠপোষক হবেন প্রধানমন্ত্রী। আর বোর্ড অব গর্ভনরের সভাপতি হবেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের মন্ত্রী।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে মাহবুব হোসেন বলেন, যেহেতু এ জাতীয় একটি প্রথম প্রতিষ্ঠান হবে এবং এটির মূল উদ্দেশ্য এটি যেন আন্তর্জাতিক পর্যায়ে সুনাম অর্জন করতে পারে। মন্ত্রিসভা থেকে অনুরোধ করা হয়েছে (প্রধানমন্ত্রীর নামে) কিন্তু উনি সম্মত হননি। উনি ওনার নামে প্রতিষ্ঠান না করার নির্দেশনা দিয়েছেন।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের সর্বশেষ