ঢাকায় ৭ম আন্তর্জাতিক উড্ডয়ন নিরাপত্তা সেমিনার শুরু

ঢাকায় শুরু হয়েছে বাংলাদেশ বিমান বাহিনী ও বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের যৌথ ব্যবস্থাপনায় তিনদিনব্যাপী আন্তর্জাতিক উড্ডয়ন নিরাপত্তা সেমিনার।

সোমবার (২১ অক্টোবর) প্যান প্যাসিফিক সোনারগাঁওয়ে বাংলাদেশ নৌবাহিনী প্রধান এডমিরাল এম নাজমুল হাসান প্রধান অতিথি হিসেবে এ সেমিনার উদ্বোধন করেন। আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সেমিনারের মূল উদ্দেশ্য হচ্ছে আধুনিক প্রযুক্তিগত উৎকর্ষতাকে ব্যবহার করে নিরাপদ উড্ডয়ন পরিকল্পনা ও ব্যবস্থাপনা, উড্ডয়ন দুর্ঘটনা ঝুঁকি হ্রাসকরণ, নিরাপদ উড্ডয়নের ভূমিকা নিয়ে মতবিনিময় এবং অভিজ্ঞতা বিনিময় করা। এবারের সেমিনারের মূল প্রতিপাদ্য হচ্ছে- ‘Promoting Flight Safety by Embracing Technological Advancements’।

আইএসপিআর জানায়, আন্তর্জাতিক এই সেমিনার আয়োজনের জন্য বাংলাদেশ বিমান বাহিনী ও বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের প্রতি গভীর কৃতজ্ঞতা প্রকাশ করেন নৌবাহিনী প্রধান এডমিরাল এম নাজমুল হাসান। তিনি বন্ধুপ্রতীম বিমান বাহিনীর অংশগ্রহণকারীদের পাশাপাশি বাংলাদেশের পেশাদার বিমান চালকদেরও আন্তরিক ধন্যবাদ জানান।

যেহেতু বিশ্ব প্রযুক্তির ক্ষেত্রে অসাধারণ গতি প্রত্যক্ষ করছে, তাই নৌবাহিনী প্রধান আশা প্রকাশ করেন, সেমিনারটি ক্রমবর্ধমান জটিল পরিস্থিতিতে উড্ডয়ন নিরাপত্তা বজায় রাখা এবং উন্নত করার চ্যালেঞ্জ মোকাবিলায় অবদান রাখবে। বিভিন্ন অধিবেশনে আলোচনা কেবল অত্যাধুনিক প্রযুক্তির সম্ভাবনাই অন্বেষণ করবে না, বরং নিরাপত্তা নিশ্চিত করার ফলে সেগুলো কার্যকরভাবে বাস্তবায়নে সহায়তা করবে বলে তিনি উল্লেখ করেন।

নৌবাহিনী প্রধান প্রত্যাশা করেন প্রাণবন্ত অংশগ্রহণ এবং অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমে সেমিনারটি সাফল্যমণ্ডিত হয়ে উঠবে। উড্ডয়ন নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে বাংলাদেশ বিমান বাহিনী ও বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ এবং বাহরাইন, ইন্দোনেশিয়া, মিয়ানমার, রাশিয়া, কাতার, মালদ্বীপ, চীন, কেনিয়া, পাকিস্তান, সৌদি আরব, শ্রীলংঙ্কা, যুক্তরাষ্ট্র ও জিম্বাবুয়ের বিমান বাহিনীর কর্মকর্তারা সেমিনারে অংশগ্রহণ করছেন।

সেমিনারে প্রতিরক্ষা মন্ত্রণালয়, সশস্ত্র বাহিনী বিভাগ, বাংলাদেশ সেনাবাহিনী, বাংলাদেশ নৌবাহিনী, বাংলাদেশ পুলিশ, বর্ডার গার্ড বাংলাদেশ, এমআইএসটি সংস্থাসহ বাংলাদেশে বিদ্যমান অধিকাংশ বেসরকারি এয়ারলাইন্সের প্রতিনিধিরা অংশগ্রহণ করছেন। আন্তর্জাতিক এই সেমিনার শেষ হবে আগামী ২৩ অক্টোবর।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের সর্বশেষ