সুনামগঞ্জে খাল দখল নিয়ে সংঘর্ষে একজন নিহত, আহত ৭০

সুনামগঞ্জের দিরাইয়ে খালের দখল নিয়ে দুই পক্ষের সংঘর্ষে একজন নিহত এবং উভয় পক্ষের কমপক্ষে ৭০ জন আহত হয়েছেন। বৃহস্পতিবার (২৯ আগস্ট) সকাল সাড়ে ১০টা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত এই সংঘর্ষের ঘটনা ঘটে।সংঘর্ষে নিহত ব্যক্তির নাম হারুন মিয়া (৫৫)। তিনি দিরাই উপজেলার রফিনগর গ্রামের শাহ আলমের ছেলে। এ ছাড়া ঘটনার সময় বাংলাবাজার বাজারে কমপক্ষে ৩০টি দোকান লুট হয়েছে বলে দাবি করেছে একপক্ষ। প্রত্যক্ষদর্শীদের তথ্যানুযায়ী, দিরাই উপজেলার রফিনগর ইউনিয়নের বাংলাবাজার-মির্জাপুর হয়ে মাছিমপুরগামী সরকারি খাল নিয়ে দীর্ঘদিন ধরেই রফিনগর ও মির্জাপুর গ্রামবাসীর মধ্যে দ্বন্দ্ব চলে আসছে। এই দ্বন্দ্বে দুই পক্ষের নেতৃত্ব দিচ্ছেন সাবেক দুই ইউপি চেয়ারম্যান, মির্জাপুরের জাহাঙ্গীর চৌধুরী ও রফিনগরের রেজওয়ান খান।

দুই পক্ষই সরকারি এই খালের দখল নিতে চায়। বৃহস্পতিবার মির্জাপুর গ্রামবাসী এই খালে কাটা বাঁশ দিতে গেলে রফিনগর গ্রামবাসী বাধা দেয়। এই খাল দখলের জের ধরে দেশীয় অস্ত্রশস্ত্র নিয়ে দুই পক্ষ সংঘর্ষে লিপ্ত হয়। সংঘর্ষের সময় প্রতিপক্ষের আঘাতে রফিনগরের হারুন মিয়া নিহত হন। ঘণ্টাব্যাপী সংঘর্ষে উভয় পক্ষের কমপক্ষে ৭০ জন আহত হন। আহতদের মধ্যে আশঙ্কাজনক অবস্থায় দুই পক্ষের ১০ জনকে সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। অন্যরা দিরাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা নিচ্ছেন।রফিনগর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান শৈলেন তালুকদার ঢাকা পোস্টকে জানান, বাংলাবাজারের পাশের খাল একপক্ষ চায় ইজারা দিয়ে পাওয়া টাকা মসজিদে দিতে।

অন্যপক্ষ দখলে নিয়ে স্বল্পসময়ের জন্য ইজারা দিতে চায়। পরে ইউনিয়ন পরিষদ ও প্রশাসনের পক্ষ থেকে ইজারা দিতে বাধা দেওয়া হয়। আজ বৃহস্পতিবার মির্জাপুরের লোকজন কাটা বাঁশ দিতে চাইলে রফিনগর গ্রামের লোকজন বাধা দেন। এ নিয়ে সংঘর্ষ বাঁধে। এ সময় রফিনগরের একজন নিহতসহ কমপক্ষে ৫০ জন আহত হয়েছে। অন্যপক্ষেও কমপক্ষে ২০ জন আহত হয়েছে। সংঘর্ষে আশপাশের মাছিমপুর ও বাংলাবাজারের কিছু মানুষ জড়িয়ে পড়েন। ঘটনার পর এলাকায় সেনাবাহিনী ও পুলিশ এসে অবস্থান নেয়। দিরাই থানা পুলিশের ওসি ইখতিয়ার উদ্দিন চৌধুরী ঢাকা পোস্টকে জানান, দুই গ্রামবাসীর সংঘর্ষে একজন মারা গেছেন। ঘটনাস্থলে পুলিশ ও সেনাবাহিনী পাঠানো হয়েছে।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের সর্বশেষ