যৌথভাবে অস্ত্র উৎপাদন করবে ইউক্রেন-আমেরিকা

যৌথভাবে অস্ত্র উৎপাদনে সম্মত হয়েছে ইউক্রেন ও মার্কিন যুক্তরাষ্ট্র। এর ফলে কিয়েভ বিমান প্রতিরক্ষা ব্যবস্থা উৎপাদন শুরু করতে সক্ষম হবে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি শুক্রবার আমেরিকা সফর শেষে এ কথা বলেছেন।

ইউক্রেনীয়দের কাছে তার দৈনিক ভাষণে জেলেনস্কি জানিয়েছেন, দীর্ঘমেয়াদী চুক্তিটি ইউক্রেনে চাকরি এবং একটি নতুন শিল্প কেন্দ্র তৈরি করবে।
শুক্রবার সকালে প্রেসিডেন্টের ওয়েবসাইটে পোস্ট করা একটি ভিডিওতে জেলেনস্কি এ কথা বলেন।

তিনি আরো বলেন, “এটি ওয়াশিংটনে একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ সফর ছিল, অত্যন্ত গুরুত্বপূর্ণ ফলাফল এবং একটি দীর্ঘমেয়াদী চুক্তি- আমরা একসাথে কাজ করবো যাতে ইউক্রেন মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে মিলে প্রয়োজনীয় অস্ত্র তৈরি করতে পারে। মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে প্রতিরক্ষা খাতসহ উৎপাদনের ক্ষেত্রে এটি ঐতিহাসিক বিষয়।”

ইউক্রেন যতটা সম্ভব দেশীয় অস্ত্র উৎপাদন বাড়ানোর প্রচেষ্টা জোরদার করেছে। কারণ ১৯ মাস যুদ্ধের ফলে এক হাজার কিলোমিটার সম্মুখ সারি বরাবর রাশিয়ার আক্রমণ প্রতিহত করার জন্য অস্ত্র ও গোলাবারুদের ব্যাপক চাহিদা তৈরি হয়েছে।

জেলেনস্কি জানিয়েছেন, ইউক্রেনে অস্ত্র উৎপাদনের তত্ত্বাবধানকারী কৌশলগত শিল্প মন্ত্রণালয় তিনটি অ্যাসোসিয়েশনের সাথে সহযোগিতা চুক্তি স্বাক্ষর করেছে। ইউক্রেনের ভবিষ্যতে সম্ভাব্য কাজের জন্য দুই হাজারেরও বেশি মার্কিন প্রতিরক্ষা কোম্পানিকে একত্রিত করেছে।

সূত্র: ইউক্রেনস্কা প্রাভদা, রয়টার্স, আরব নিউজ

//এমটিকে

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের সর্বশেষ