বাংলাদেশ থেকে পণ্য নিতে দুই দেশের প্রতি আহ্বান রাষ্ট্রপতির

বাংলাদেশ থেকে আন্তর্জাতিকমানের পণ্য আমদানি করতে বসনিয়া ও হার্জেগোভিনা এবং আজারবাইজানের প্রতি আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন।

সোমবার (২১ অক্টোবর) সকালে বঙ্গভবনে বাংলাদেশে নবনিযুক্ত বসনিয়া ও হার্জেগোভিনা এবং আজারবাইজানের অনাবাসিক রাষ্ট্রদূতরা রাষ্ট্রপতির কাছে তাদের পরিচয়পত্র পেশ করতে গেলে রাষ্ট্রপতি এ আহ্বান জানান। বঙ্গভবনে পৌঁছলে প্রেসিডেন্ট গার্ড রেজিমেন্টের একটি চৌকস দল তাদের গার্ড অব অনার প্রদান করে।

প্রথমে বসনিয়া ও হার্জেগোভিনার নতুন রাষ্ট্রদূত হ্যারিস হারলি রাষ্ট্রপতির কাছে তার পরিচয়পত্র পেশ করেন। এরপর পরিচয়পত্র পেশ করেন আজারবাইজানের নবনিযুক্ত রাষ্ট্রদূত এলছিন হুসেইনলি।

নতুন রাষ্ট্রদূতদের স্বাগত জানিয়ে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন বলেন, বসনিয়া ও হার্জেগোভিনা এবং আজারবাইজানের সঙ্গে বাণিজ্য-বিনিয়োগসহ বিভিন্ন ক্ষেত্রে পারস্পরিক ও বহুপাক্ষিক সম্পর্ক বাড়াতে আগ্রহী বাংলাদেশ। তিনি বসনিয়া ও হার্জেগোভিনা এবং আজারবাইজানের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক উন্নয়নে সম্ভাবনাময় ক্ষেত্রগুলোকে কাজে লাগাতে উচ্চ পর্যায়ে যোগাযোগ বৃদ্ধি এবং বাণিজ্য বিনিয়োগ প্রতিনিধিদলের সফর বিনিময়ের উপর জোর দেন।

এ সময় বাংলাদেশ থেকে দক্ষ ও আধা-দক্ষ শ্রমশক্তি নিয়োগের পাশাপাশি তৈরি পোশাক, ওষুধ, সিরামিক, চামড়াজাত পণ্যসহ আন্তর্জাতিকমানের বিভিন্ন পণ্যের আমদানি বাড়াতে নতুন রাষ্ট্রদূতদের কাজ করার আহ্বান জানান রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন।

সাক্ষাৎকালে বসনিয়া ও হার্জেগোভিনার নতুন রাষ্ট্রদূত ১৯৯২ থেকে ১৯৯৫ সাল পর্যন্ত তার দেশে শান্তি প্রতিষ্ঠায় বাংলাদেশি শান্তিরক্ষীদের ভূমিকার প্রশংসা করেন। বাংলাদেশের উন্নয়ন সম্ভাবনা তুলে ধরে আজারবাইজানের নবনিযুক্ত রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশের সঙ্গে তার দেশের সম্পর্ক উন্নয়নে তিনি কাজ করবেন। রাষ্ট্রদূতরা দায়িত্ব পালনে রাষ্ট্রপতির সার্বিক সহযোগিতা কামনা করেন।

সাক্ষাৎকালে রাষ্ট্রপতির কার্যালয়ের সিনিয়র সচিব নাসিমুল গনি, সামরিক সচিব মেজর জেনারেল মোহাম্মদ আদিল চৌধুরী, রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদিন এবং পররাষ্ট্র সচিব মো. জসিম উদ্দিন উপস্থিত ছিলেন।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের সর্বশেষ