শনিবার, ২৪ জুলাই ২০২১, ০৩:৪২ পূর্বাহ্ন
বিজ্ঞপ্তি
* To read Daily Banglar Chokh News in different languages ​​by Google Translator, going to `Select Language' option in the main menu.* ডেইলি বাংলার চোখের সংবাদ গুগল ট্রান্সলেটর দ্বারা বিভিন্ন ভাষায় পড়তে মেইন মেনুতে সিলেক্ট ল্যাংগুয়েজ অপশন এ যেয়ে ভাষা নির্ধারণ করুন* गूगल अनुवादक द्वारा दैनिक बांग्ला आई न्यूज को विभिन्न भाषाओं में पढ़ने के लिए, मुख्य मेनू में भाषा का चयन करें विकल्प पर जाकर भाषा का चयन करें।*

আদালতে বিচারকেরা মাথায় ভেড়ার পশম কেন পরে? কারনটা কি শুধুই ব্রিটিশদের চাপিয়ে দেয়া?

বাংলার চোখ ডেস্ক
হালনাগাদ : বুধবার, ৯ জুন, ২০২১, ৫:০৭ অপরাহ্ণ

ব্রিটিশ শাসন আমল থেকে ভারতীয় সংস্কৃতিতে মিশে রয়েছে ব্রিটিশ সংস্কৃতি। যুক্তরাজ্যের আদালতে ড্রেস কোডের প্রচলন শুরু হয় ১৭ শতাব্দীতে। তখন বিচারক-আইনজীবীরা বিভিন্ন রঙের গাউন, ব্যান্ড ও পরচুলা পরতো। এর অনেক কিছুর এখনো প্রচলন রয়েছে।

পরবর্তীতে ব্রিটিশরা পৃথিবীর যেসব দেশ শাসন করেছে সেসব দেশে তাদের এসব সংস্কৃতির প্রচলন ঘটেছে। যার মধ্যে বাংলাদেশ একটি। ব্রিটিশদের সাদা-লম্বা পরচুলা পরার রেওয়াজ আমাদের দেশ থেকে প্রায় উঠে গেছে।

আগে সব বিচারকদের এই পরচুলা পরতে হতো। এখন শুধুমাত্র প্রধান বিচারপতি এই পরচুলা পরে থাকেন।

কিন্তু বিচারকের পরচুলা পরিধান ছাড়া যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রে এখনও কোনো বিচারকাজ সম্পন্ন হয় না। তারা এখনও এর গুরুত্ব এবং নিগূঢ় দর্শন আঁকড়ে আছেন। সাদা পরচুলার পেছনের রহস্য হলো, সাদা চুলের বৃদ্ধা মা-জননী সন্তানের প্রতি যেমন স্নেহপরায়ণ, তেমনি তার কাছে সব সন্তান একই এবং সমান। কারও প্রতি অবিচার করার মানসিকতা তার থাকে না।

সে আলোকে বিচারপ্রার্থী দু’পক্ষই (বাদী ও বিবাদী) বিচারকের সন্তান বলে বিবেচ্য। তাই বিচারকার্যে যাতে সঠিক বিচারের পথ সমুন্নত থাকে এবং কোনো পক্ষপাতিত্বের অবকাশ না থাকে, এজন্য এজলাসে দু’পক্ষের কথা ও আবেদন মায়ের মত আন্তরিকভাবে শুনে, বিচারক ঠাণ্ডা মাথায় রায় দিয়ে থাকেন।

যাতে বিবাদীর আত্মপক্ষ সমর্থনের মৌলিক অধিকার(fundamental rights) ও ন্যায় পরায়ণতা(equity) বরখেলাপের এতোটুকু সুযোগ না থাকে। ফলশ্রুতিতে সকলের ন্যায়বিচার পাওয়ার পথ সুগম হয়।

তথ্যসূত্র: বিচারক – উইকিপিডিয়া


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর
Theme Created By Uttoronhost.com